ঢাকা, বৃহস্পতিবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

ক্রিকেট

নিউজিল্যান্ডকে সরিয়ে তিনে ইংল্যান্ড, বড় লাফ ব্রডের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
নিউজিল্যান্ডকে সরিয়ে তিনে ইংল্যান্ড, বড় লাফ ব্রডের

সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে ২-১ ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ড। সিরিজ জেতার কারণে ইংলিশদের অর্জন ৮০ পয়েন্ট, যা আইসিসি’র টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০১৯/২১ এর পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে জায়গা করে দিয়েছে।

অন্যদিকে ইংলিশদের জায়গা করে দিতে চারে নেমে গেছে নিউজিল্যান্ড।

করোনা বিরতির পর প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর ইতিহাস গড়া এই তিন ম্যাচের টেস্ট সিরিজের শেষ ম্যাচে জেতার পর ইংল্যান্ডের বর্তমান পয়েন্ট ২২৬। চারে নেমে যাওয়া কিউইদের চেয়ে যা ৪৬ পয়েন্ট বেশি।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে আগের মতোই শীর্ষে আছে ভারত। টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরুর পর সবচেয়ে বেশি সিরিজ (৪ সিরিজ) খেলা ভারতের সংগ্রহ ৩৬০ পয়েন্ট। অস্ট্রেলিয়া ৬৪ পয়েন্ট কম নিয়ে আছে দ্বিতীয় স্থানে। তবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইংল্যান্ড ৩টি করে সিরিজ খেলেছে।

অন্যদিকে সাউদাম্পটনে ইংলিশদের বিপক্ষে এই সিরিজের প্রথম ম্যাচ জেতা ওয়েস্ট ইন্ডিজ প্রথমবারের মতো টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্টের খাতা খুলেছে। পয়েন্ট টেবিলের সাতে থাকা ক্যারিবীয়দের সংগ্রহ ৪০ পয়েন্ট।

সর্বশেষ সিরিজের প্রভাব পড়েছে টেস্ট র‍্যাংকিংয়েও। বিশেষ করে সদ্যই টেস্টে ৫০০তম উইকেটের মাইলফলক গড়া স্টুয়ার্ট ব্রড। সিরিজের শেষ টেস্টে ৬৭ রানে ১০ উইকেট তুলে নেওয়া ব্রড মাত্র দুই ম্যাচ খেলেই ১৬ উইকেটের মালিক হয়েছেন এই ইংলিশ পেসার। ফলে ৭ ধাপ এগিয়ে টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে তার অবস্থান এখন তিনে।

অন্যদিকে বোলারদের তালিকায় দুই ধাপ পিছিয়েছেন জেসন হোল্ডার। ক্যারিবীয় অলরাউন্ডারের অবস্থান এখন পাঁচে। এছাড়া শীর্ষ দশে এক ধাপ করে অবনতি হয়েছে যথাক্রমে- কাগিসো রাবাদা (৬), মিচেল স্টার্ক (৭), জাসপ্রীত বুমরাহ (৮), ট্রেন্ট বোল্ট (৯) এবং জস হ্যাজেলউডের (১০)। আগের মতোই শীর্ষ দুইয়ে আছেন যথাক্রমে প্যাট কামিন্স ও নেইল ওয়াগনার।

ব্রডের উন্নতি হয়েছে ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়েও। শেষ ম্যাচের প্রথম ইনিংসে ৪৫ বলে ৬২ রানের দুর্দান্ত এক ইনিংস খেলার সুবাদে ব্যাটিংয়ে ৭ ধাপ এগিয়েছেন এই বাঁহাতি। শুধু কি তাই, ৩ ধাপ এগিয়ে অলরাউন্ডারদের শীর্ষ ১১-তেও জায়গা করে নিয়েছেন তিনি। এছাড়া ইংলিশ পেসার ক্রিস ওকস দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নেওয়ার সুবাদে বোলারদের র‍্যাংকিংয়ের ২০তম স্থানে জায়গা করে নিয়েছেন।

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে ইংলিশ ওপেনার রোরি বার্নস ১৩ ধাপ এগিয়ে আছেন ১৭তম স্থানে। ওল্ড ট্র্যাফোর্ডে দুই ইনিংসে তার ব্যাট থেকে এসেছিল ৫৭ ও ৯০ রানের ইনিংস। ২৯ বছর বয়সী বাঁহাতির জন্য এবারই প্রথম শীর্ষে বিশে জায়গা পাওয়া। শেষ ম্যাচে ৯১ রান করা ওলি পোপ ২৪ ধাপ এগিয়ে আছেন ৪৬তম স্থানে।

ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে এক ধাপ অবনতি হয়েছে ইংল্যান্ডের বেন স্টোকসের। প্রথম ম্যাচের নায়ক স্টোকস এক ধাপ পিছিয়ে আছেন চারে। তবে অলরাউন্ডারদের তালিকায় ঠিকই শীর্ষে আছেন এই ইংলিশ তারকা।

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের মধ্যে শাই হোপ দুই ধাপ এগিয়ে ৬৮তম স্থানে উঠেছেন। আর ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৪ উইকেট তুলে নেওয়া পেসার কেমার রোচ বোলারদের র‍্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে আছেন ১৫তম স্থানে।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa