ঢাকা, বৃহস্পতিবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

পার্বত্য চট্টগ্রামের কৃষকদেরও ৪ শতাংশ সুদে ঋণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
পার্বত্য চট্টগ্রামের কৃষকদেরও ৪ শতাংশ সুদে ঋণ ...

ঢাকা: পার্বত্য চট্টগ্রামের সাধারণ কৃষক ও জুম চাষিদের ১০ টাকায় ব্যাংক হিসাব খোলা ও ৪ শতাংশ সুদে ঋণ বিতরণে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (২৯ জুলাই) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, পার্বত্য চট্টগ্রামের (খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান) জুম চাষিদের ক্ষেত্রে বিশেষ বিবেচনায় স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অথবা হেডম্যানের প্রত্যয়ন প্রদান সাপেক্ষে সংশ্লিষ্ট ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা প্রতি স্বাক্ষর পূর্বক সুপারিশের ভিত্তিতে জুমচাষি হিসেবে ১০ টাকায় ব্যাংক হিসাব খোলার ব্যবস্থা নিতে হবে।

বাগান সৃজনে উৎসাহীদের জন্য স্বল্প সুদে বিশেষ ঋণ প্রদানের কর্মসূচি গ্রহণ এবং জুম চাষিদের অগ্রাধিকার দিয়ে আদা, হলুদ, গোল মরিচ, তেজপাতা চাষের জন্য ৪ শতাংশ সুদ্রে কৃষি ঋণ বিতরণের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

পার্বত্য চট্টগ্রামের (খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান) দখলীয় স্বত্বে কৃষি জমির মালিক হিসেবে স্থানীয় হেড ম্যানের প্রত্যয়ন এবং সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তার প্রতি স্বাক্ষর সাপেক্ষে প্রণোদনা সুবিধার আওতায় ৪ শতাংশ সুদে কৃষি ঋণ প্রদান এবং বর্গাচাষিদের ক্ষেত্রে বর্গার চুক্তিনামা স্থানীয় কার্বারি ও হেডম্যান দ্বারা যাচাইক্রমে কৃষি ঋণ প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa