ঢাকা, বৃহস্পতিবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

লাইফস্টাইল

করোনা: আইসোলেশনে মানসিকভাবে চাঙা থাকবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, জুলাই ২৮, ২০২০
করোনা: আইসোলেশনে মানসিকভাবে চাঙা থাকবেন যেভাবে অমিতাভ বচ্চন

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দিনের পর দিন একটি রুমে আইসোলেশনে একা থাকতে হচ্ছে। দীর্ঘ কয়েক সপ্তাহ লেগে যাচ্ছে অনেকের, করোনা নেগেটিভ হতে।

আর এই সময়টা কোনো প্রিয়জনের ছোঁয়া পাওয়া তো অসম্ভব, চোখের দেখাও হয় না।  

কোভিড- ১৯ এ আক্রান্ত বলিউডের মেগাস্টার অমিতাভ বচ্চন (বিগ বি) জানিয়েছেন তার মানসিক অবস্থা। তিনি বলেন, করোনা শুধু একজন মানুষকে শারীরিকভাবে দুর্বল করে না, মানসিকভাবেও বড়সড় ধাক্কা দেয়।  

টুইটারে নিজের পোস্টে তিনি লেখেন, ‘রাতের অন্ধকারে এবং উষ্ণতাহীন একটি ঘরে থাকতে থাকতে আমি কখনো কখনো কাঁপুনিতে গান ধরি ... কখনো আবার চোখ বন্ধ করে ঘুমানোর চেষ্টা করি ... আশেপাশে কেউ কোথাও নেই ... জানি না কবে এর থেকে মুক্তি পাবো বা সর্বশক্তিমানের ইচ্ছায় এই মুক্তি আদৌ পাবো কিনা। ’ 
১১ জুলাই করোনা পজিটিভ হিসাবে ধরা পড়ার পর থেকেই হাসপাতালে ভর্তি বিগ বি।  

এক দিকে শরীরের নানা ধরনের জটিলতা, অসুস্থতা অথবা শ্বাসকষ্ট  হতে পারে। এমন সময় শরীরের সঙ্গে সঙ্গে মনও দুর্বল হয়ে যায়। এমন অবস্থায়ও যেভাবে মানসিকভাবে চাঙা থাকবেন: 

ডান হাত দিয়ে নাকের ডান পাশের ছিদ্র বন্ধ করুন। এবার কয়েক মিনিটি জোরে জোরে শ্বাস নিন।
একই পদ্ধতি অবলম্বন করে বাম নাকের ছিদ্র বন্ধ করেও কাজটি করতে পারেন। তবে বাম নাকে শ্বাস নেওয়াই উত্তম। এভাবে বেশ কয়েকবার করা যেতে পারে।

বাম নাকে শ্বাস নেওয়ার বিষয়টি হলো, এটি আমাদের মস্তিষ্কের সঙ্গে সরাসরি যুক্ত। বাম নাকে শ্বাস নেওয়ার বিষয়টিকে ‘কুলিং নস্ট্রিল’ বলা হয়। কারণ, এটি আমাদের মানসিকভাবে ঠাণ্ডা রাখে।

এছাড়া ইতিবাচক চিন্তা করার চেষ্টা করতে হবে। আতঙ্কিত না হয়ে কোনো সমস্যা হলে ফোনে প্রিয়জনদের এবং চিকিৎসককে জানাতে হবে। আইসোলেশনে প্রতিদিন এটা করলেই মানসিক চাপ থেকে কিছুটা মুক্তি দেবে।  

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, জুলাই ২৮, ২০২০
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa